(CLICK ON CAPTION/LINK/POSTING BELOW TO ENLARGE & READ)

Sunday, February 24, 2013

শাসকদলের গোষ্ঠী সংঘর্ষেও রাজ্যে বাড়ছে নৈরাজ্য: বিমান বসু


শাসকদলের গোষ্ঠী সংঘর্ষেও রাজ্যে বাড়ছে নৈরাজ্য: বিমান বসু

রাহুল মজুমদার: রিষড়া, ২৪শে ফেব্রুয়ারি— যাদের নীতি নেই, আদর্শ নেই, কর্মসূচী নেই তাদের স্বার্থের সংঘর্ষ তো লাগবেই। রাজ্যে আইন-শৃঙ্খলার ব্যা৪পক অবনতিতে নৈরাজ্যের যে পরিস্থিতি তৈরি হয়েছে, তাতে শাসকদলের গোষ্ঠীসংঘর্ষও ব্যাঘপকভাবে দায়ী। রবিবার রিষড়া রবীন্দ্রভবনে একথা বলেন সি পি আই (এম) রাজ্য সম্পাদক বিমান বসু। এই প্রেক্ষাপটে দাঁড়িয়ে কমিউনিস্ট পার্টির কর্মীদের যে বর্ধিত ভূমিকা, তা উল্লেখ করে তিনি বলেন, নতুন সমাজ গড়ে তুলতে হলে নতুন মানুষ গড়ার উদ্যোগ নিতে হবে। আর সে কাজের দায়িত্ব নিতে হবে কমিউনিস্ট পার্টিকেই।

এদিন সি পি আই (এম) হুগলী জেলা কমিটির উদ্যোগে রিষড়া রবীন্দ্রভবনে কমরেড পরিতোষ চট্টোপাধ্যায় মার্কসীয় অনুশীলন কেন্দ্রের উদ্বোধন করেন বিমান বসু। তিনি এখানে পার্টিশিক্ষার প্রাসঙ্গিকতা ব্যাখ্যা করতে গিয়ে বললেন, আমাদের অনুসরণ করতে হবে সেই মানুষদের জীবনকে যাঁরা প্রকৃতই ছিলেন পার্টি-শিক্ষক। এই প্রশ্নেই তিনি বি টি রণদিভের উদ্ধৃতি টেনে এনে বলেছেন, আত্মশিক্ষা ছাড়া মার্কসীয় শিক্ষা অর্জন করা যায় না। বলেছেন, শুধুমাত্র শিক্ষাশিবিরে নয়, নিয়মিত আত্মশিক্ষা চাই। আর তারই সঙ্গে পার্টিশিক্ষার প্রয়োগ চাই ব্যক্তিজীবনে।

হুগলী জেলার কমিউনিস্ট আন্দোলনের অন্যতম নেতা কমরেড পরিতোষ চট্টোপাধ্যায়ের জন্মশতবর্ষ শেষ হচ্ছে এই বছরেই। সেই উপলক্ষেই এদিন সি পি আই (এম) হুগলী জেলার উদ্যোগে কমরেড পরিতোষ চট্টোপাধ্যায় মার্কসীয় অনুশীলন কেন্দ্রের উদ্বোধন হলো। জেলার পার্টিকর্মী সংগঠকদের ধারাবাহিক পার্টি-শিক্ষার লক্ষ্য নিয়েই এই মার্কসীয় অনুশীলন কেন্দ্রের উদ্বোধন। জেলার পার্টিনেতা সুনীল সরকার এই স্থায়ী পার্টিশিক্ষা কেন্দ্র সম্পর্কে বললেন, সারা বছর এই শিক্ষাশিবির পরিচালিত হবে, যেখানে ধাপে ধাপে সমস্ত জোনাল ও লোকাল স্তরের পার্টি সংগঠকরা শিক্ষা নেবেন এবং তাঁরাও পরবর্তী সময়ে পার্টিক্লাস পরিচালিত করবেন। আগামী ৩১শে মার্চ রিষড়া রবীন্দ্র ভবনে কমরেড পরিতোষ চট্টোপাধ্যায়ের জন্মশতবর্ষ পূর্তির অনুষ্ঠান হবে।

এদিন এই মার্কসীয় অনুশীলন কেন্দ্রের উদ্বোধন করতে গিয়ে বিমান বসু বলেছেন, স্বার্থত্যাগী ভাবনার অভাব আছে আজ একথা ঠিক। কিন্তু সেই স্বার্থত্যাগী ভাবনার নজিরও রয়েছে। উদারবাদী দৃষ্টিতে নয়, কমিউনিস্ট দৃষ্টিতে পার্টির কাজ করতে হবে। বললেন, সরকারে থাকা না থাকার ওপর পার্টি নির্ভর করে না। এই মুহূর্তে আমাদের পার্টির কাজ পরিচালনা করতে অগুন্তি পার্টি শিক্ষক চাই। আর তাই পার্টিকর্মীদের নিয়মিত পড়াশোনাটাও অবশ্য জরুরী। বললেন, রাজ্যগতভাবেও একটা স্থায়ী পার্টি স্কুল গড়ার ভাবনাকে বাস্তবে রূপ দেওয়ার কাজ চলছে। যেখানে আমরা সারাক্ষণ পার্টিশিক্ষার কাজ চালিয়ে যাব।

সাম্প্রতিক রাজনৈতিক পরিস্থিতি জানা-বোঝার প্রসঙ্গেই এদিন পার্টির রাজ্য সম্পাদক বলেছেন পার্টি পত্রপত্রিকা পড়া জরুরী পার্টিকর্মীদের জন্য। কেন দেশজুড়ে সংগ্রাম বার্তা জাঠা সংগঠিত করছে সি পি আই (এম) তার ব্যাখ্যা করতে গিয়েই এদিন তিনি বললেন কালই সংসদে সরকারের স্বীকারোক্তিতে উঠে এসেছে যে প্রকৃতই চড়া মূল্যবৃদ্ধির শিকার আজ গোটা দেশ। শুধু তাই নয়, উন্নয়নশীল এবং উন্নত দেশগুলির মধ্যে সবচাইতে বেশি মূল্যবৃদ্ধি ঘটেছে এদেশেই। আসলে দাম চড়ানো হয়েছে। অজুহাত তেল কোম্পানির লোকসান হচ্ছে। কিন্তু না, কোন লোকসানই আজ পর্যন্ত হয়নি তেল কোম্পানিগুলির। তাঁর প্রশ্ন, দফায় দফায় পেট্রোল ডিজেলের দর চড়ালে কি দাম নিচে নামবে? এভাবে জ্বালানির দাম বাড়ালে কি জিনিসপত্রের দাম কমবে?

কেন্দ্রের এই জনবিরোধী নীতির বিরোধিতাতেই গত ২০-২১শে ধর্মঘট প্রসঙ্গে তিনি বললেন, এখানেই শেষ নয়। এই ধর্মঘটের পরও রাজ্যে বামপন্থীদের ওপর আক্রমণ চলছে লাগাতার। আজ আর শুধু বামপন্থীদের ওপর নয়, সাধারণ মানুষের ওপর আক্রমণ নেমে আসছে। কৃষক আত্মহত্যা চলছে। চলছে নারীদের বিরুদ্ধে আক্রমণ। এই নৈরাজ্যের পরিস্থিতিতেই রাজ্যের শাসকদলের মধ্যে শুরু হয়েছে গোষ্ঠী লড়াই। 

রবিবার রিষড়া রবীন্দ্রভবনে আয়োজিত এই মার্কসীয় অনুশীলন কেন্দ্রের উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শান্তশ্রী চ্যাটার্জি। অনুষ্ঠানে এছাড়াও উপস্থিত ছিলেন প্রবীণ পার্টিনেতা বিনোদ দাস, মিতালী কুমার, বলাই সাঁবুই, দিলীপ চ্যাটার্জি প্রমুখ। এই মার্কসীয় অনুশীলন কেন্দ্রের উদ্বোধনী অনুষ্ঠানে উঠে এসেছে হুগলী জেলার তিন কমিউনিস্ট নেতার জীবন প্রসঙ্গ। কমরেড বিজয় মোদক, কমরেড মহীতোষ নন্দী এবং কমরেড পরিতোষ চট্টোপাধ্যায় জেলার কমিউনিস্ট আন্দোলনের এই তিন পথিকৃতের জীবন অনুসরণ করার কথা বলেছেন নেতৃবৃন্দ।

No comments:

Post a Comment